29/07/2026
২০২৬ এ ইনকাম ট্যাক্স রিটার্ন জমায় দুঃসংবাদ ও সুসংবাদ।
প্রথমেই জেনে রাখা ভালো, গত বছরের তুলনায় এবার অনেকের ইনকাম ট্যাক্স উল্লেখযোগ্যভাবে বেড়ে যেতে পারে। কারোকারো ক্ষেত্রে ট্যাক্সের পরিমাণ গতবছরের তুলনায় প্রায় দ্বিগুণও হতে পারে।
যদিও করমুক্ত আয়সীমা সাড়ে ৩ লাখ টাকা থেকে ৩ লাখ ৭৫ হাজার টাকা করা হয়েছে। পরে আরো ২৫০০০ টাকা বিশেষ ছাড় দিয়ে এ মূহুর্তে পুরুষ করমুক্ত আয়সীমা ৪ লাখ ও নারীদের ক্ষেত্রে ৪লাখ ৫০ হাজার টাকা।
তবে আয়কর আইনে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে এবং কিছু কর-সুবিধা কমানো হয়েছে। ফলে অনেক করদাতার করের পরিমাণ বেড়ে যেতে পারে।
#এক. আয়করের প্রথম স্ল্যাবের ৫% করহার তুলে দেওয়া হয়েছে। এবার প্রথম করযোগ্য স্ল্যাব থেকেই ১০% হারে ট্যাক্স ক্যালকুলেশন হবে। এরপর ১৫%, ২০%, ২৫% ও ৩০% হারে ক্যালকুলেশন হবে। ফলে শুরু থেকেই কর বেড়ে যাচ্ছে।
দুই. এরপর কর রেয়াত (Tax Rebate)-এও বড় একটি পরিবর্তন এসেছে। গত বছর ইনভেস্টমেন্ট এর ওপর ১৫% হারে কর রেয়াত পাওয়া যেত। এবার তা কমিয়ে ১০% করে ফেলেছে। ফলে একই পরিমাণ বিনিয়োগ করলেও আগের তুলনায় কম কর রেয়াত পাবেন।
তিন. সবচেয়ে বড় পরিবর্তন এসেছে সঞ্চয়পত্রের মুনাফার কর নির্ধারণে। আগে নির্দিষ্ট নিয়মে সঞ্চয়পত্রের মুনাফার ক্ষেত্রে বিশেষ সুবিধা থাকায় অনেকের করযোগ্য আয় কম ধরা হতো। এবার সঞ্চয়পত্রের মুনাফাও সাধারণ নিয়মে মোট আয়ের যোগ হয়ে স্ল্যাবে পড়ে যাবে। ফলে যাদের সঞ্চয়পত্র থেকে উল্লেখযোগ্য মুনাফা আসে, তাদের অনেকের ট্যাক্স বাড়বে।
তবে যাদের করযোগ্য আয় শূন্য বা করদায় সৃষ্টি হয় না, তারা উৎসে কাটা কর ফেরত পাওয়ার সুযোগ পাবেন।
সুসংবাদ
এত পরিবর্তনের মধ্যেও একটি ভালো খবর আছে। আপনি যদি ৩০ সেপ্টেম্বরের মধ্যে আয়কর রিটার্ন দাখিল করেন, তাহলে মোট করের ওপর ৫% রেয়াত (discount) পাওয়ার সুযোগ রয়েছে।