InnoBiz

InnoBiz Sylhet's best Content Creation | Smartboard Classes | Video Production | Podcast Recording rental Studio. Book for rent.
✅WhatsApp: +8801328342516

20/08/2026

Innobiz Studio!
Book Your Slot Now.
WhatsApp : 01328-342516

Academia By Minhaj এর ফাউন্ডার মিনহাজ স্যার নিয়মিত ক্লাস রেকর্ড করেন InnoBiz স্টুডিওতে।স্যারের YouTube চ্যানেল লিংক কমেন...
19/08/2026

Academia By Minhaj এর ফাউন্ডার মিনহাজ স্যার নিয়মিত ক্লাস রেকর্ড করেন InnoBiz স্টুডিওতে।

স্যারের YouTube চ্যানেল লিংক কমেন্টে-

19/08/2026

আলহামদুলিল্লাহ।

আমাদের স্টুডিওতে নিয়মিত ক্লাস রেকর্ড করে থাকেন IELTS With Abdul Rahman এর ফাউন্ডার Abdul Rahman স্যার।

তিনি একাধারে InnoBiz এরও IELTS INSTRUCTOR.

স্যারের YouTube চ্যানেলের লিংক কমেন্টে-

19/08/2026

সিলেটের খ্যাতনামা ইংরেজি ও IELTS শিক্ষক, যিনি স্কলার্সহোম মেজরটিলারও শিক্ষক- মুনাব্বির স্যার InnoBiz এর নিয়মিত সম্মানিত ক্লায়েন্ট।

স্যারের জার্নির অংশ হতে পেরে আমরাও স্যারের মতোই আনন্দিত।

স্যারের প্লাটফর্মের লিংক কমেন্টে-

বিখ্যাত চাকরি প্রস্তুতির এডুকেশনাল প্রতিষ্ঠান Victors এর মাহিন স্যার ( বিসিএস, কাস্টমস) ও কামরুল স্যার (বিসিএস, কর) Inno...
19/08/2026

বিখ্যাত চাকরি প্রস্তুতির এডুকেশনাল প্রতিষ্ঠান Victors এর মাহিন স্যার ( বিসিএস, কাস্টমস) ও কামরুল স্যার (বিসিএস, কর) InnoBiz এ আসলেন তাদের কোর্সের ক্লাস রেকর্ডিং এর জন্য।

তাদের YouTube চ্যানেলের লিংক কমেন্টে-

15/08/2026

আলহামদুলিল্লাহ।

ক্লাস রেকর্ড করছেন আমাদের সম্মানিত প্রিমিয়াম ক্লায়েন্ট মুনাব্বির স্যার। স্যার চমৎকার IELTS এর ক্লাস নেন।


09/08/2026

ট্রিস্টান টেইটের একটা কথা ভাল্লাগছে। "'পড়া' আপনাকে 'স্মার্টার' বানায়- আমি একমত'। কিন্তু 'স্মার্টার' হলেই মানুষ রীচ হয়- এটার সাথে আমি একমত না।এজন্যই অনেক পড়াশোনা করা শিক্ষিত প্রফেসরও দেখবেন রীচ না।''

অতিরিক্ত সাক্সেস স্টোরি/মোটিভেশনাল বই পড়াকে একধরনের 'সাক্সেস প/র্ণ এডিকশন' বলা যায়। এগুলো পড়ে হয়তো এপারেন্টলি আপনি কিভাবে কি করা যায়, করতে হয়- অনেক জানবেন। বাট আনটিল য়ো টেইক একশন, এই পড়াগুলো কিন্তু ভ্যালুলেস।

ব্যবসা করতে চান, বেসিক স্টাডি করে একটা ব্যবসা শুরু করে দেন। ফেইল করলেও আপনি দরকারি যা শিখবেন, ৪ বছরের বিবিএ পড়াশোনায় তা শেখার সম্ভাবনা নাই। ৪ বছর ধরে যে ব্যবসা করছে, সে অবশ্যই ৪ বছর ধরে যে বিবিএ করছে, তার থেকে বেশি ব্যবসা বুঝে।

আশেপাশের আমার বয়সী অনেককে দেখেছি, ব্যবসা নিয়ে টেকনিকাল অনেক কিছুই জানে না, এমনকি অনেক বড় বড় ভুল করে যাচ্ছে এই 'না জানা'র কারণে, যেটা আমি হয়তো জানি- কিন্তু তারা ব্যবসা করছে, আমার থেকে অনেক বেশি আর্ন করছে। আমি বই পড়ে, কন্টেন্ট দেখে হয়তো টেকনিকাল অনেক কিছু শিখেছি-বাট সেটা প্রেক্টিকাল শেখা থেকে অনেক আলাদা।

আবার উল্টাটাও দেখেছি।

কাজেই কেউ ব্যবসায়ী হিসেবে ক্যারিয়ার করতে চাইলে অতিরিক্ত এনালাইসিস না করে ফান্ডামেন্টাল কিছু জিনিস শিখে ছোট করে শুরু করে দিলেই হয়- ফেইল করলেও যাতে পথে বসতে না হয়-এই এশিউরিটি নিয়ে। রিস্ক নেয়া খারাপ না, কিন্তু শুরুতেই বড় ধাক্কা খেলে কোপ আপ করা কষ্ট হয়ে যাবে।

09/08/2026

দয়া করে পোস্টটা পড়ুন। বিশেষত যারা ব্যবসা করেন, কিংবা বিনিয়োগ করেন-

১। খোজখবর নিয়ে ইনভেস্ট করবেন, যেখানেই করেন। কেউ ২০%+ প্রফিট প্রমিজ করলে সেইফ ওয়ে হচ্ছে দূরে থাকবেন। অথবা খোজখবরটা আরেকটু ভালোমতো নিবেন।

২৷ মাঝেমধ্যেই হুজুর অনেকে দেখবেন আকাম করে ধরা খায়। তার মানেই কি সুন্নাহ লেবাস পরা খারাপ? কিংবা ইসলাম প্রেক্টিস? অবশ্যই না। সেইম ওয়ে, কেউ ফেসবুকে কিংবা কনভেনিয়েন্ট যেকোনো প্লাটফর্মে টাকা তুলছে মানেই খারাপ, নট নেসেসারিলি। একজন ফাউন্ডার ফেসবুকে ইনভেস্ট নিয়ে প্রতারণা করছে মানেই ফেসবুকে ইনভেস্ট নেয়া খারাপ, এই কনক্লুশন মুনাসিব মনে করি না। একইভাবে শুধুমাত্র ফেসবুক দেখে খোজখবর না নিয়ে ইনভেস্ট করাও বোকামি।

৩। ইনভেস্ট করার ক্ষেত্রে ডক্স ক্লিয়ার রাখা জরুরি। নিজেরাও এগুলো টাইমলি মেইনটেইন করতে পারি নি, ওজরতো আছেই। কিন্তু এগুলো জাস্টিফাই করবো না। জাস্ট- ইনভেস্ট দেয়া- নেয়া উভয় ক্ষেত্রে ডকুমেন্টস যেনো রাখা হয়।

৪। প্রোডাক্টসের বিজনেসে অনেক ব্যাপার খোজখবর নেয়া সহজ, সারভিসে একটু জটিল। সারভিস বেইজড বিজনেসে প্রচুর হাওয়াই ভেল্যুয়েশন হয়। এজন্য সতর্কতা কাম্য। কোচিং এ এজন্যই ইনভেস্ট নেই নি, কয়েকবার এটেম্পট করেও। সারভিসিং বিজনেসে এজন্য ইনভেস্ট করবেন এক্সট্রা কেয়ারফুলি।

৫৷ আপনি নিজেই গ্রীডি এবং নীডি হইলেতো কিছু বলার নাই। ফাউন্ডার যদি গ্রীডি(ইন এ নেগেটিভ ওয়ে) এবং নীডি হয়, তাহলে ইনভেস্ট করবেন না। আবার ইনভেস্টর যদি গ্রীডি,নীডি এবং তাড়াহুড়োপ্রবণ হয়- ফাউন্ডাররা তার থেকে ইনভেস্ট নিবেন না।

08/08/2026

ব্যবসা করলে কিংবা ব্যবসায় ইনভেস্ট করলে লাভ-লস দুইটাই আপনাকে বিয়ার করা লাগবে, এটাই নরমাল। যারা চোখ বন্ধ করে আমাদের বিশ্বাস করে ইনভেস্ট করতে চাচ্ছেন, তারা যেনো এটাও খেয়াল রাখেন যে, 'ব্যবসা' কোনো লাভের মেশিন না, যার একপাশে ইনভেস্টমেন্ট ঢুকালে অপর পাশে তা প্রফিটসহ বের হয়ে আসে।

ব্যবসা মানুষ চালায়, যাদের ভুল হয়। ভুল না হলেও এমনকি লস হতে পারে। যারা ব্যবসা চালাচ্ছে, তাদের ভুল না হলেও দেখা গেলো মাঝখানের কোনো থার্ড এন্টিটির ভুলের কারণে ব্যবসায় লস হয়ে গেলো। হতে পারে, ভালো প্রোডাক্ট হাতে এসে নষ্ট হয়ে গেলো, হতে পারে সোর্স প্রতারণা করে ফেললো, প্রোডাক্ট পাঠালো না ঠিকঠাক টাকা নিয়েও। হতে পারে কাস্টমার অনেক প্রোডাক্ট রিটার্ন করা শুরু করলো। হতে পারে কিছু প্রোডাক্ট সেলই হলো না, ডেড স্টক হিসেবে পড়ে থাকলো। হতে পারে কিছু প্রোডাক্ট চুরি হয়ে গেলো।

ব্যবসা খুব সহজ কাজ মনে করলে ভ্রান্তিতে আছেন। কেউ চাকরির চেয়ে ব্যবসা সোজা, এই ভাবনা থেকে ব্যবসায় আসলে আরেকবার ভাবুন। বড় রকমের ধাক্কা খাওয়ার সম্ভাবনা আছে।

চাকরি করবেন আপনি একটা ডিপার্টমেন্টে, ঘুরেফিরে নিয়মিত কিছু স্পেসিফিক কাজ করতে থাকবেন, আর মাস শেষে স্যালারি পাবেন- কোম্পানির লাভ-লসের টেনশন আপনার নাই। ব্যবসা করলে কাজ করা লাগবে ১০ টা ডিপার্টমেন্টে, তাও একেকদিন একেক কাজ। রো ম্যাটারিয়াল/প্রোডাক্ট সোর্সিং, ট্রান্সপোর্ট, কিউসি, ইনভেন্টরি/স্টক ম্যানেজিং, কাস্টমার হ্যান্ডলিং, কুরিয়ার, প্রোডাক্ট ডিস্পেচ, প্যাকেজিং, অনলাইন/অফলাইন মার্কেটিং, একাউন্টস- কোনটা আপনার করা লাগবে না বলেন? প্রয়োজন হলে নতুন কাজ শিখেও নিতে হবে নিয়মিত। এতো কষ্ট, এতো রিস্ক না থাকলে ইসলামে ব্যবসার এতো মর্যাদা থাকতো না।

আর অযোগ্য, অদক্ষ, অপেশাদার লোকদের নিয়মিত সহ্য করে যাওয়া, প্রতারিত হওয়া- এসবতো আছেই। ইবনে খালদুন এমনিতে তার আল মুকাদ্দিমায় 'ব্যবসায়ী'দের নিচু জাত, প্রতারক, মিথ্যাবাদী বলেন নি।

08/08/2026

ব্যাবসার একটা বড় সুবিধার কথা বলি। আপনার বাবা সঠিকভাবে ব্যবসা করে থাকলে, আর আপনাকে সঠিক গ্রুমিং করে থাকলে আপনি আপনার বাবা যেখানে শেষ করেছেন, অল্মোস্ট সেখান থেকেই শুরু করতে পারবেন। আপনার সন্তানের বেলায়ও একই কথা সত্য।

চাকরির ব্যাপারটা উলটা। প্রায় প্রত্যেককেই বলতে গেলে শুরু থেকেই শুরু করা লাগে। আপনি ডাক্তার, ইঞ্জিনিয়ার, বিসিএস ক্যাডার কিংবা যেকোনো সরকারি/বেসরকারি চাকরি করুন না কেন, আপনার সন্তানকে আপনার জাগায় আসতে হুবহু আপনার জার্নিটাই শুরু থেকে রিপিট করা লাগবে, হয়তো আপনি তাকে হেল্প করে জার্নিটা সহজ করে দিতে পারেন একটু- এর বেশি না।

ইমাজিন- আপনি রিটায়ার্ড সরকারি চাকরিজীবী, আপনার বয়স ৭০, সন্তান একজনও আপনার মতো 'ব্রাইট স্টুডেন্ট' হয় নি, এভারেজ হয়েছে- এই অবস্থায় আপনার টেনশন কেমন হবে? আবার ভাবেন- আপনার লেটস সে, কাপড়ের ব্যবসা আছে, আপনার কিছু সাপ্লাইয়ার/ভেন্ডর আছে, কিছু ফিক্সড কাস্টমারও আছে, একটা ফুল এ টু জি সিস্টেম দাড় করানো আছে। সেটেল্ড ব্যাবসা। ব্যাবসায় আপনার ইনপুট দেয়ার মতো এমন কিছু নেই, যেটা না দিলে ব্যবসা বসে যাবে, কিংবা চলবে না। জাস্ট আপনার ব্যাবসাটা আপনার সন্তানকে ট্রান্সফার করে দিলেন। ব্যস। অনেকটা সোনা, জায়গা-টাইপ এসেটের মতো, যেগুলো আপনি যাকে দিয়ে যাবেন, সে ভোগ করতে পারবে।

ব্যাবসারও অনেক ভালোমন্দ আছে, ব্যাপারগুলোও এমন সরল থাকে না সবসময়। কিন্তু আমি একধরনের কেইসের কথা বললাম। আপনার উত্তরসূরিরা আপনার ক্যারিয়ারটাকে সরাসরি লেভারেজ করতে পারে নিজের ক্যারিয়ারে। হাও কূল!

Address

56-Gupaltila, Tilagor Point
Sylhet
3100

Website

Alerts

Be the first to know and let us send you an email when InnoBiz posts news and promotions. Your email address will not be used for any other purpose, and you can unsubscribe at any time.

Shortcuts

Share