SmarTax: Tax and Accounting Solutions

SmarTax: Tax and Accounting Solutions ব্যক্তি হোক বা প্রতিষ্ঠান—ট্যাক্স, ভ্যাট ও হিসাবরক্ষণে সঠিক ও পেশাদার সেবা নিশ্চিতে SmarTax: Tax and Accounting Solutions আপনার বিশ্বস্ত অংশীদার।

ITP exam pass করলেই কি Tax field-এ confidently কাজ করা যায়?অনেকেই মনে করেন,ITP exam pass করতে পারলেই tax related কাজ co...
06/04/2026

ITP exam pass করলেই কি Tax field-এ confidently কাজ করা যায়?

অনেকেই মনে করেন,
ITP exam pass করতে পারলেই tax related কাজ confidently handle করা যাবে। কিন্তু বাস্তবে Tax field-এ শুধু theory জানলেই হয় না। প্রয়োজন হয়—

practical understanding
return logic
document sense
real-life application

অনেকেই law বা section পড়েন, কিন্তু practical কাজের জায়গায় এসে confusion-এ পড়ে যান।

Passing an exam alone does not build a tax career. Practical understanding does.

এই কারণেই আমি শুরু করছি:

Free ITP Starter Series 2026
(2 Free Online Sessions)

এই session-গুলোতে আমি চেষ্টা করবো শুধু theoretical বিষয় না, বরং Tax practically কীভাবে বুঝতে হবে —

📅 9 April & 11 April 2026
⏰ 9:00 PM
💻 Online
📍 Registration:https://docs.google.com/forms/d/e/1FAIpQLSfU4IRdgPgc2D4dHw6MEN8-of2jpIgJtIfbJ2AEPN0sH5D44Q/viewform

যারা interested, তারা registration করে connected থাকতে পারেন।
hashtag hashtag hashtag hashtag hashtag hashtag

FREE ITP TRAINING SERIES

30/03/2026

৩১ মার্চের মধ্যে রিটার্ন না দিলে কী হবে? সময় বৃদ্ধি নিলে অব্যাহতি সুবিধা পাওয়া যাবে কি?

৩১ মার্চ ২০২৬, ২০২৫-২৬ করবর্ষের ব্যাক্তি শ্রেণীর করদাতার আয়কর রিটার্ন দাখিল এর সর্বশেষ দিন। উক্ত তারিখের মধ্যে রিটার্ন জমাদানে কোন জরিমানা বা অব্যাহতি না পাওয়া সংক্রান্ত কোন বিধি-বিধান কার্যকর থাকবে না

এক্ষেত্রে ধারা ১৭৩ অনুসারে কর প্রদান করতে হবে। স্বাভাবিক ব্যক্তি চাইলে কমিশনার বরাবর সময় বৃদ্ধির আবেদন করতে পারেন যা অবশ্যই ৩১ শে মার্চ এর মধ্যে জমা দিতে হবে এবং কমিশনার এই সময় ৯০ দিন পর্যন্ত বর্ধিত করতে পারবেন।

আইন অনুসারে নির্দিষ্ট সময়ের মধ্যে রিটার্ন দাখিল না করলে ১৭৪ ধারা অনুসারে কর প্রদান করতে হবে, অব্যাহতি সুবিধার ক্ষেত্র সংকুচিত হবে এবং জরিমানা আরোপ করা হবে যা আপনার করদায়কে আরো বহুগুনে বাড়িয়ে দিতে পারে।

অনেকেই প্রশ্ন করছেন কমিশনার যদি সময় বৃদ্ধি করেন এবং সেই সময়ের মধ্যে রিটার্ন দাখিল করেন তাহলে অব্যাহতি সুবিধা পাওয়া যাবে কিনা বা কোন জরিমানা আরোপ হবে কিনা ?

রিটার্ন দাখিল এর নির্দিষ্ট তারিখ এর সংজ্ঞায় বলা আছে - কোন স্বাভাবিক ব্যক্তি করদাতা কর্তৃক রিটার্ন দাখিলের নির্দিষ্ট তারিখের পূর্বে দাখিলকৃত লিখিত আবেদনের ভিত্তিতে অনিবার্য কারণ বিবেচনায় কর কমিশনার কর্তৃক অনুমোদিত তারিখ যা রিটান দাখিলের নির্দিষ্ট তারিখের দিন হতে ৯০ দিনের বেশি হবে না ।

অর্থাৎ সময় বৃদ্ধি যে তারিখ পর্যন্ত করা হয়েছে সেটি আপনার জন্য রিটার্ন দাখিলের নির্দিষ্ট তারিখ এবং নির্দিষ্ট তারিখের মধ্যে রিটার্ন দাখিল করলে ১৭৩ ধারা অনুসারে কর পরিশোধ করতে হবে।

29/03/2026

Address

Eastern Trade Centre, 56 Purana Palton Line VIP Road, (8t Floor, Room No: 02
Dhaka
1000

Telephone

+8801920200289

Website

Alerts

Be the first to know and let us send you an email when SmarTax: Tax and Accounting Solutions posts news and promotions. Your email address will not be used for any other purpose, and you can unsubscribe at any time.

Contact The Business

Send a message to SmarTax: Tax and Accounting Solutions:

Shortcuts

Share