27/08/2026
Advertising কেন করা হয়? 🤔📢
অনেকেই Advertising শব্দটা শুনলেই ভাবি এটা বুঝি শুধু online business এর জন্য! 😄
আসলে কিন্তু তা নয়।
আমরা ছোটবেলা থেকেই Advertising দেখে আসছি। 📺
টিভিতে সাবান, শ্যাম্পু, নখের ক্রিম, ফুড, কাপড় কত কিছুই না বিজ্ঞাপনের মাধ্যমে দেখেছি।
রাস্তার পাশে বড় বড় Billboard দেখেছি। 🪧
পত্রিকায় বিজ্ঞাপন দেখেছি।
রেডিওতেও বিজ্ঞাপন শুনেছি। 📻
তাহলে কোম্পানিগুলো এত বছর ধরে Advertising করে কেন? 🤔
কারণ খুব সহজ মানুষকে জানাতে হবে যে আপনার product, service বা business আছে। 📢
ধরুন, একটা কোম্পানি খুব ভালো একটা Shampoo তৈরি করলো।কিন্তু তারা যদি কাউকে না জানায় যে তাদের Shampoo বাজারে এসেছে, তাহলে মানুষ সেটা কিনবে কীভাবে? 🤷♀️
তাই তারা Advertising করে
👉 মানুষকে জানাতে
👉 Brand-এর পরিচিতি তৈরি করতে
👉 সঠিক মানুষের কাছে পৌঁছাতে
👉 তাদের product বা service সম্পর্কে interest তৈরি করতে।
আজ সেই Advertising এর মাধ্যমটা অনেকটাই পরিবর্তন হয়েছে। 💻📱আগে আমরা TV, Newspaper, Radio আর Billboard এর মাধ্যমে Advertising দেখতাম।
এখন মানুষ Facebook, Instagram, YouTube, Google এবং অন্যান্য online platform-এ অনেক বেশি সময় কাটায়।
তাই Business গুলোও যেখানে মানুষ আছে, সেখানেই তাদের Advertising নিয়ে যায়।
আমাদের Digital Business এও Advertising এর মূল উদ্দেশ্য একই। 💻
মানুষকে জোর করে কিছু করানো নয় বরং আমাদের Business সম্পর্কে যারা জানতে আগ্রহী হতে পারে, তাদের কাছে সেই information পৌঁছে দেওয়া। 📢
আর আমার নিজের কথাই যদি বলি…
আমি প্রায় ১৩ বছর কোনো কাজ করিনি।
কিন্তু তার মানে এই নয় যে আমার কিছু করার ইচ্ছা ছিল না। বরং নিজের একটা পরিচয় তৈরি করার, নিজের কিছু করার ইচ্ছাটা সবসময়ই আমার ভেতরে ছিল।
কিন্তু আমি জানতামই না কীভাবে শুরু করব কোথা থেকে শুরু করব।
তারপর একদিন আমি এই Digital Busines এর একটি Advertisement দেখি।📱
আর সেই Advertisement এর কারণেই আমি প্রথমবার এই Business সম্পর্কে জানতে পারি।
আমি যদি সেই Advertisement টা না দেখতাম, তাহলে হয়তো আজও জানতাম না যে এমন একটা Business Model আছে। 🤷♀️
আর একটা প্রশ্ন নিজেকেই করি
আমি যদি এই Advertisement না দেখতাম, তাহলে কি আমি এই Business সম্পর্কে জানতে পারতাম?
আমি কি এটা শুরু করতে পারতাম?
আমি কি আজকে যেখানে আছি, সেখানে আসতে পারতাম? 🤔
আমার উত্তর সম্ভবত না।
কারণ আমার জন্য সেই Advertisement ছিল শুধু একটা Advertisement নয়।
ওটা ছিল আমার কাছে একটা নতুন possibility এর দরজা। 🚪
আজ আমি অন্য নারীদের কাছে আমার Business এর Advertisement পৌঁছে দিই, কারণ আমি জানি ওই Advertisement টা হয়তো কারও জীবনে আমার মতোই একটা নতুন possibility এর দরজা খুলে দিতে পারে।💞
কেউ হয়তো অনেকদিন ধরে কিছু করার কথা ভাবছেন…
কেউ হয়তো নিজের একটা পরিচয় চান…
কেউ হয়তো সংসার ও সন্তান সামলে নিজের জন্য কিছু করতে চান…
কিন্তু শুধু জানেন না কোথা থেকে শুরু করবেন। ❤️
তাই Advertising মানেই শুধু কিছু বিক্রি করা নয়। 📢
কখনো কখনো একটি Advertisement একজন মানুষকে এমন একটি সুযোগের কথা জানিয়ে দিতে পারে, যেটা সে আগে জানতই না।
আপনি কখনো জানেন না আপনার একটি Advertisement কারও জীবনে নতুন একটি chapter এর কারণ হতে পারে। 😇
I proudly say that I do advertising for my digital marketing business.😇
Dear sister, if you’re interested,feel free to message me.I’ll be happy to guide you. 🫂💞
Your future Mentor
Nadia Sultana🌸