GSP CORPORATE SOLUTION

GSP CORPORATE SOLUTION Company Registration, RJSC, Income Tax, Value Added Tax(VAT), BSTI, Trademark, Copyright, BIDA Work Permit, Trade License, IRC, ERC, Audit

অনলাইনে TIN সার্টিফিকেট বাতিল করবেন যেভাবেঅনেকের TIN রয়েছে, কিন্তু বর্তমানে আয় নেই কিংবা ভবিষ্যতেও আয়কর রিটার্ন দাখিলের ...
30/09/2026

অনলাইনে TIN সার্টিফিকেট বাতিল করবেন যেভাবে
অনেকের TIN রয়েছে, কিন্তু বর্তমানে আয় নেই কিংবা ভবিষ্যতেও আয়কর রিটার্ন দাখিলের প্রয়োজন হবে না। এ ধরনের ক্ষেত্রে নির্দিষ্ট শর্ত পূরণ হলে TIN/করদাতা নিবন্ধন বাতিলের জন্য আবেদন করা যেতে পারে।

📌 আয়কর আইন, ২০২৩-এর ধারা ২৬২ অনুযায়ী
⃣ করদাতা যদি আর রিটার্ন দাখিলের বাধ্যবাধকতার মধ্যে না থাকেন, তাহলে নিবন্ধন বাতিলের আবেদন করতে পারেন।

⃣ গত ৩টি ধারাবাহিক বছরে করযোগ্য আয় শূন্য ছিল এবং শারীরিক অক্ষমতা বা অন্য কোনো কারণে ভবিষ্যতেও করযোগ্য আয় শূন্য থাকার সম্ভাবনা থাকলে নিবন্ধন বাতিলের আবেদন করা যায়।

⃣ ব্যক্তি আর ধারা ১৬৬ অনুযায়ী রিটার্ন দাখিলের প্রয়োজনীয়তার মধ্যে না থাকলেও বাতিলের আবেদন করতে পারেন।

⃣ মৃত্যু, ব্যবসা/প্রতিষ্ঠান বিলুপ্তি, ডুপ্লিকেট TIN, ভুলবশত TIN গ্রহণ বা অন্য কোনো আইনসম্মত কারণেও নিবন্ধন বাতিলের সুযোগ রয়েছে।

⚠️ তবে TIN বাতিল স্বয়ংক্রিয়ভাবে হয় না। আবেদন পাওয়ার পর আয়কর কর্তৃপক্ষ যাচাই করে সন্তুষ্ট হলে নিবন্ধন বাতিল করতে পারে। বাতিলের ক্ষেত্রে সাধারণভাবে দেখতে হবে কোনো বকেয়া কর আছে কি না
🔰কোনো কর নির্ধারণ কার্যক্রম চলমান আছে কি না।
🔰কোনো আয়কর সংক্রান্ত বিরোধ বিচারাধীন আছে কি না।
🔰TIN বাতিলের কারণটি সত্য ও আইনসম্মত কি না।

🔰TIN বাতিলের অর্থ পূর্বের তথ্য বা রেকর্ড মুছে ফেলা নয়। আইন অনুযায়ী বাতিল করা TIN নিষ্ক্রিয়/ব্যবহার অনুপযোগী করা হলেও পূর্বে সংগৃহীত তথ্য ও রেকর্ড সংরক্ষিত থাকতে পারে।আয়কর আইন, ২০২৩-এর ধারা ২৬১ ও ২৬২।

#আয়কর #টিআইএন #টিআইএনবাতিল

 #দানের_টাকা_কিভাবে_মোট_আয়_থেকে_বাদ_যাবে?অনেক করদাতারই এ বিষয়ে বিভ্রান্তি থাকে। আয়কর আইন, ২০২৩-এর ধারা ৭৭(২) এবং ষষ্ঠ তফ...
30/09/2026

#দানের_টাকা_কিভাবে_মোট_আয়_থেকে_বাদ_যাবে?

অনেক করদাতারই এ বিষয়ে বিভ্রান্তি থাকে। আয়কর আইন, ২০২৩-এর ধারা ৭৭(২) এবং ষষ্ঠ তফসিলের Part-2 অনুযায়ী, নির্ধারিত প্রতিষ্ঠান বা খাতে আইনসম্মতভাবে করা নির্দিষ্ট দানের অর্থ, প্রযোজ্য শর্ত পূরণ সাপেক্ষে করদাতার মোট আয় পরিগণনার সময় বিয়োজনের সুযোগ রয়েছে।

🔹 যেমন নির্ধারিত শর্তে দান করা যেতে পারে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট
• অনুমোদিত বালিকা বিদ্যালয়/মহিলা কলেজ
• অনুমোদিত কারিগরি ও বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রতিষ্ঠান
• নির্ধারিত গবেষণা ও উন্নয়নমূলক জাতীয় প্রতিষ্ঠান
• আস-সুন্নাহ ফাউন্ডেশন
• সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টসহ আইনে নির্ধারিত অন্যান্য প্রতিষ্ঠান/খাত

📌প্রতিটি দান স্বয়ংক্রিয়ভাবে করযোগ্য মোট আয় থেকে বাদ যাবে না। দানের ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান, দানের পদ্ধতি, প্রযোজ্য সীমা এবং আইনগত শর্ত পূরণ করতে হবে। একই সঙ্গে দানের তথ্য রিটার্নে যথাযথভাবে উপস্থাপন এবং প্রয়োজনীয় প্রমাণ সংরক্ষণ করা জরুরি।

বর্তমানে NBR-এর e-Return ব্যবস্থায় CSR Donation সংক্রান্ত তথ্য দেওয়ার অপশনও রয়েছে, ফলে প্রযোজ্য দানের তথ্য রিটার্নে উপস্থাপন করা আরও সহজ হয়েছে। NBR ২০২৬-২০২৭ করবর্ষের e-Return চালু করেছে এবং e-Return নির্দেশিকাও প্রকাশ করেছে।
সঠিক দান + সঠিক প্রমাণ + সঠিকভাবে রিটার্নে উপস্থাপন = আইনসম্মত কর সুবিধা।


#দানের_টাকা_কিভাবে_মোট_আয়_থেকে_বাদ_যাবে

রিটার্নে ইচ্ছাকৃতভাবে আয় বা সম্পদের তথ্য গোপন করলে আয়কর আইন অনুযায়ী জরিমানা ও আইনগত ব্যবস্থা নেওয়ার বিধান রয়েছে। তবে ভুল...
30/09/2026

রিটার্নে ইচ্ছাকৃতভাবে আয় বা সম্পদের তথ্য গোপন করলে আয়কর আইন অনুযায়ী জরিমানা ও আইনগত ব্যবস্থা নেওয়ার বিধান রয়েছে। তবে ভুলত্রুটি হলে তা নির্দিষ্ট নিয়মে সংশোধনের সুযোগও রাখা হয়েছে।

30/09/2026

জুলাই-সেপ্টেম্বরে ৫% প্রণোদনা, এরপর শুরু জরিমানার হিসাব

📌 প্রতি মাসে ভ্যাট রিটার্ন জমা দিতে হবে ব্যবসায়ীদের আইন কী বলছে?ভ্যাট রিটার্ন দাখিল কোনো ঐচ্ছিক বিষয় নয়।মূল্য সংযোজন কর ...
29/09/2026

📌 প্রতি মাসে ভ্যাট রিটার্ন জমা দিতে হবে ব্যবসায়ীদের আইন কী বলছে?

ভ্যাট রিটার্ন দাখিল কোনো ঐচ্ছিক বিষয় নয়।
মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ অনুযায়ী নিবন্ধিত ব্যক্তির জন্য করমেয়াদভিত্তিক মূসক রিটার্ন দাখিলের বিধান রয়েছে।
🔹 আইনের ভিত্তি: ধারা ৪৭
🔹 রিটার্ন: মূসক-৯.১
🔹 দাখিলের সময়: সংশ্লিষ্ট করমেয়াদ শেষ হওয়ার পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে।
🔹 অনলাইনে দাখিল: NBR-এর eVAT ব্যবস্থার মাধ্যমে করা যায়।

অর্থাৎ, ব্যবসা চলছে কি না শুধু সেটিই বিবেচ্য নয়; আপনার VAT registration/BIN status এবং প্রযোজ্য করমেয়াদ অনুযায়ী রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা তৈরি হতে পারে।

আরও গুরুত্বপূর্ণ বিষয় হলো, রিটার্নে শুধু বিক্রয় বা VAT-এর হিসাব নয় সংশ্লিষ্ট করমেয়াদের Output VAT, Input Tax Credit, Increasing/Decreasing Adjustment এবং Net VAT সঠিকভাবে হিসাব করে উপস্থাপন করতে হয়।

💬মাসিক ভ্যাট রিটার্নকে শুধু “রিটার্ন জমা দেওয়ার কাজ” হিসেবে না দেখে নিয়মিত VAT Compliance-এর অংশ হিসেবে দেখা উচিত। মাস শেষে বিক্রয়, ক্রয়, মূসক চালান, উৎসে কর্তন ও সংশ্লিষ্ট হিসাব মিলিয়ে রাখলে পরবর্তী সময়ে ভুল, জরিমানা বা অপ্রত্যাশিত জটিলতার ঝুঁকি কমানো সম্ভব।

#ভ্যাটরিটার্ন #ভ্যাটআইন #মূসক #মূসকরিটার্ন #ব্যবসায়ী #ব্যবসায়িকহিসাব

🚨 সতর্কীকরণ বিজ্ঞপ্তি | লাইসেন্সবিহীন অনলাইন পেমেন্ট প্ল্যাটফর্ম!!বাংলাদেশ ব্যাংকের Payment Systems Supervision Departme...
29/09/2026

🚨 সতর্কীকরণ বিজ্ঞপ্তি | লাইসেন্সবিহীন অনলাইন পেমেন্ট প্ল্যাটফর্ম!!

বাংলাদেশ ব্যাংকের Payment Systems Supervision Department (PSSD) লাইসেন্সবিহীনভাবে পেমেন্ট অ্যাগ্রিগেটর সেবা প্রদানকারী ২২টি অনলাইন প্ল্যাটফর্ম শনাক্ত করেছে।

📌 পরিশোধ ও নিষ্পত্তি ব্যবস্থা আইন, ২০২৪-এর ধারা ৪(২) অনুযায়ী বাংলাদেশ ব্যাংকের লাইসেন্স ছাড়া কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান বা কোম্পানি Payment System পরিচালনা বা Payment Service প্রদান করতে পারে না।

⚖️ আইন লঙ্ঘনের ক্ষেত্রে ধারা ৩৭(১) অনুযায়ী সর্বোচ্চ ৫ বছর কারাদণ্ড অথবা ৫০ লাখ টাকা পর্যন্ত অর্থদণ্ড অথবা উভয় দণ্ডের বিধান রয়েছে।

🔴 বাংলাদেশ ব্যাংকের সতর্কবার্তায় উল্লেখিত প্ল্যাটফর্মসমূহের মধ্যে রয়েছেঃ
BohudurPay | ZiniPay | PayTiller | BengaliPay | Payora BD | SohojPay BD | EasyPayWay | AK Pay | BD PAY | ShajgarPay | AsthaPay / CPay | UddoktaPay | Walletmix | BttPay | Easy Pay Automation | UniquePay BD | BD AUTO PAY | RH Pay BD | EzePay | AutoPay Ltd | Biswasto | PipraPay
⚠️ ব্যবসা প্রতিষ্ঠান ও অনলাইন উদ্যোক্তাদের জন্য পরামর্শঃ
কোনো Payment Gateway, Payment Aggregator বা Payment Service ব্যবহার করার আগে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বাংলাদেশ ব্যাংকের বৈধ লাইসেন্স/অনুমোদন রয়েছে কি না যাচাই করুন।
সঠিক তথ্যের ভিত্তিতে নিরাপদ ও আইনসম্মত লেনদেন নিশ্চিত করুন।
তথ্যসূত্র: বাংলাদেশ ব্যাংক | পরিশোধ ও নিষ্পত্তি ব্যবস্থা আইন, ২০২৪

28/09/2026

আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা: ৩০ সেপ্টেম্বর ২০২৬!!

২০২৬-২০২৭ করবর্ষের আয়কর রিটার্ন দাখিলের ক্ষেত্রে নির্ধারিত সময়সীমার মধ্যে রিটার্ন দাখিল করলে প্রযোজ্য করের ওপর ৫% কর প্রণোদনা পাওয়ার সুযোগ রয়েছে।
📌 শেষ সময়: ৩০ সেপ্টেম্বর ২০২৬, বুধবার
📌 প্রণোদনা: প্রযোজ্য করের ৫%, সর্বোচ্চ ২৫,০০০ টাকা পর্যন্ত।

সময়মতো রিটার্ন দাখিলের মাধ্যমে প্রযোজ্য কর সুবিধা নিশ্চিত করার পাশাপাশি পরবর্তী সময়ের অনাকাঙ্ক্ষিত জটিলতা এড়ানো সম্ভব।
সংশ্লিষ্ট করদাতাদের নির্ধারিত সময়সীমার মধ্যে রিটার্ন দাখিলের জন্য অনুরোধ করা হচ্ছে।

28/09/2026
📌 ন্যূনতম কর ও টার্নওভার কর!!আয় কম হলেও করের হিসাব বুঝে নেওয়া জরুরিআয়কর রিটার্নে করদাতার প্রকৃত করদায় নির্ধারণের ক্ষেত্র...
28/09/2026

📌 ন্যূনতম কর ও টার্নওভার কর!!

আয় কম হলেও করের হিসাব বুঝে নেওয়া জরুরি
আয়কর রিটার্নে করদাতার প্রকৃত করদায় নির্ধারণের ক্ষেত্রে ন্যূনতম কর ও টার্নওভার কর গুরুত্বপূর্ণ বিষয়। সংক্ষেপে জেনে নিন।

🔹 ন্যূনতম কর ৫,০০০ টাকা করমুক্ত সীমার ঊর্ধ্বে আয় থাকা করদাতার প্রদেয় আয়কর ৫,০০০ টাকার কম হলে, অথবা বিনিয়োগজনিত কর রেয়াতের পর কর ৫,০০০ টাকার কম, শূন্য বা ঋণাত্মক হলেও সাধারণভাবে ৫,০০০ টাকা ন্যূনতম কর প্রযোজ্য হবে।

🆕 নতুন করদাতার ক্ষেত্রে উক্ত পরিস্থিতিতে ন্যূনতম কর ১,০০০ টাকা।
🔹 ব্যবসা ও পেশার ক্ষেত্রে টার্নওভার কর ব্যবসা বা পেশা থেকে নির্ধারিত আয়কর যদি প্রযোজ্য টার্নওভার করের চেয়ে কম হয়, তাহলে মুনাফা বা লোকসান নির্বিশেষে প্রযোজ্য নিয়মে গ্রস প্রাপ্তির ওপর টার্নওভার কর হিসাব হতে পারে।

🚫 যেসব ব্যবসায় টার্নওভার কর প্রযোজ্য নয়
▪️ কমিশন ব্যবসা
▪️ ডিও ব্যবসা
▪️ মানি এক্সচেঞ্জ ব্যবসা
▪️ স্বর্ণ ও রৌপ্য ক্রয়-বিক্রয়
▪️ স্বর্ণালংকার ও রৌপ্যালংকার
▪️ রত্ন, হীরক ও প্লাটিনাম ক্রয়-বিক্রয়

🔄 অতিরিক্ত টার্নওভার করের সমন্বয় কোনো করবর্ষে প্রদেয় করের তুলনায় টার্নওভার কর বেশি হলে, নির্ধারিত অতিরিক্ত অংশ পরবর্তী করবর্ষে জের টেনে প্রদেয় করের সঙ্গে সমন্বয় করা যেতে পারে।

📌 কর অব্যাহতি বা হ্রাসকৃত করহারের ক্ষেত্রেও রয়েছে বিশেষ বিধান।অব্যাহতি বা হ্রাসকৃত করহারে করযোগ্য উৎসের প্রাপ্তির ক্ষেত্রে প্রযোজ্য নিয়ম অনুযায়ী টার্নওভার করের হারও আনুপাতিকভাবে সমন্বয় করতে হয়।

🔰রিটার্নে শুধু আয় দেখালেই দায়িত্ব শেষ নয়। সঠিক আয় নির্ধারণ → সঠিক কর গণনা → প্রযোজ্য ন্যূনতম/টার্নওভার কর যাচাই → সঠিক রিটার্ন দাখিল—প্রতিটি ধাপই গুরুত্বপূর্ণ।

#ন্যূনতমকর #আয়কর #আয়করআইন২০২৩

 #আয়করআইন২০২৩  #আয়কররিটার্ন  #করদাতা      #করদাতারঅধিকার
28/09/2026

#আয়করআইন২০২৩ #আয়কররিটার্ন #করদাতা
#করদাতারঅধিকার

Address

Messer's Amena Enterprise, , 19/1, Block # D, Link Road, Durgapur Ashulia, Savar
Dhaka
1341

Alerts

Be the first to know and let us send you an email when GSP CORPORATE SOLUTION posts news and promotions. Your email address will not be used for any other purpose, and you can unsubscribe at any time.

Contact The Business

Send a message to GSP CORPORATE SOLUTION:

Shortcuts

Share